Home / মতামত / প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি

প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি

প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি
হে দেশবরেণ্য জননী, মমতাময়ী নেত্রী, গণতন্ত্রের মানসকন্যা পত্রের শুরুতে আপনাকে জানাই সাধারণ জনগনের প্রাণঢালা শুভেচ্ছা। পরসমাচার এই যে, আপনি একজন নেত্রীকে নিয়ে এত ব্যস্ত হয়ে পড়েছেন যে আমরা ১৬ কোটি জনগণ আছি সেটা আপনি ভুলেই গেছেন। ও আমি তো ভুলেই গেছি আপনি যে গণতান্ত্রিক ধারা বলে এখন প্রধানমন্ত্রী তাতে জনগণ নামে কোন বালাই নাই। যাই হোক তবুও আমাদের জনগনের পক্ষ থেকে আপনাকে রক্তে রঞ্জিত লাল সালাম।
সম্প্রতি বাংলাদেশের রাজনৈতিক অবস্থা ১৯৭১ কেও ছাড়িয়ে গেছে এর মাঝে কোন ভুল নেই। তবুও জাতির সাথে আপনাকে যখন সংলাপে বসার কথা বলা হচ্ছে তখন আপনি কাঁন্নাজড়িত কন্ঠে বলছেন কার সাথে আলোচনা করব? যারা মানুষ পুড়িয়ে হত্যা করে তাদের সাথে? মানুষ পুড়ানো কোন রাজনীতির মধ্যে পড়ে! আপনি মনে হয় ভুলে গেছেন গান পাউডার দিয়ে মানুষ মারার হিংস্র খেলায় প্রথম আপনি মেতে উঠেছিলেন।
১৯৭১ এ মানুষ যে সংকটে পরেছিল আজ তার থেকে বড় সংকট আপনি তৈরি করেছেন কৃত্তিম উপায়ে। আমি কোন রাজনৈতিক দলের পক্ষে বলছি না, সাধারণ জনগণ হিসেবে বলছি। আজ আপনি সবার মুখের কথা বন্ধ করে দিয়েছেন, কথা বলার স্বাধীনতা হরণ করে নিয়েছেন, মানুষের ভোট দেয়ার অধিকার কেড়ে নিয়েছেন, সংবাদমাধ্যমকে কৌশলে নিজের নিয়ন্ত্রণে নিয়ে সাধারণ মানুষকে জানার অধিকার থেকেও বঞ্চিত করেছেন।
আপনি অনেক সম্মানিত, আপনার পুত্রও অনেক সম্মানিত। আপনাদের নামে ফেইসবুক এ স্টেটাস দিয়ে আটক হয়েছেন এমন লোকের অভাব নেই, কিন্ত মহানবীর নামে কটুক্তি করে আজও দিব্বি ঘুড়ে বেড়াচ্ছে। এখন আমার প্রশ্ন আপনি কি তার থেকেও সন্মানিত?
দেশের বর্তমান এই সংকটময় পরিস্থিতির জন্য কে দায়ী? আপনি হয়ত বলবেন বিএনপি তাইনা? ধরে নিলাম ওরাই দায়ী। ওরা হরতাল দিচ্ছে অবরোধ করছে, মানুষ পোড়াচ্ছে আরো কত কি!!!!!! এখন আমার প্রশ্ন আপনি কি তুলসি পাতা? আপনি খালেদা জিয়াকে প্রথমে ইট বালি মাটি থেরাপি, পরবর্তিতে বিদ্যুত গ্যাস ইন্টারনেট থেরাপি, মমতাময়ী মা থেরাপি, আর এখন নতুন করে দিচ্ছেন খাবার থেরাপি।
আমার এখন বিসাদসিন্ধুর কথা মনে পড়ে গেল, এজিদ বাহিনী খাবার তো দূরের কথা পানি থেকেও হোসেইন বাহিনীকে বঞ্চিত করে যুদ্ধের ময়দানে শত্রু পক্ষকে দূর্বল করে ফেলেছিল। আমার ধারণা আপনি সম্প্রতি ওই বইটা পড়েছেন, তাই আপনার মাথায় এরকম এজিদ মার্কা বুদ্ধি প্রবেশ করে, আর দিলেন তাই সকল প্রকার খাবার বন্ধ করে। আমার প্রশ্ন এরকম মাথা নিয়ে আর যাই হোক দেশ চালানো যায় না, জনগনের সেবা করা যায় না।
আপনার ধারণা দেশটা পৈত্রিকসূত্রে আপনার তাইনা, এই দেশের ১৬ কোটি জনগণ বানের জলে ভেসে এসেছে তাইনা? আপনার পিতা চেয়েছিল বাকশাল কায়েম করতে কিন্তু পরাজিত হয়েছিলেন, আপনি কি এখন তার অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করতে মিশন ইম্পসিবল ৭৫ এ নেমেছেন? ইতিহাস কথা বলে, আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই আপনার পিতার পরিণতির কথা ভাবুন, তার জানাজার কথা স্মরণ করুন, আপনি কিন্তু একই পথে হাটছেন।
জঙ্গি দমনের নাম করে আজ আপনার রক্ষিবাহিনী দিয়ে কত মায়ের কোল খালি করছেন তা কি একবার ভেবে দেখেছেন? আপনার মায়াকান্নার কোন দাম আছে জনগনের কাছে? বঙ্গবীর কাদের ছিদ্দিকী আপনাকে আমন্ত্রণ জানিয়েছেন বোরখা পড়ে ২ দিন বাস এ ভ্রমণ করতে, আপনি বুঝবেন আপনি যে জনগনের ভালবাসা দাবি করেন তারা আপনাকে কিপরিমানে বকাবকি করে, মানুষের জীবনের সেরা বকা গুলি আপনার জন্য জমিয়ে রেখেছিল মনে হয়। আমার আগের লেখা যখন ফেইসবুক এ দেয়া হয় তাতে ৯৫% মানুষ আপনাকে বকা দিয়ে মন্তব্য করেছে। আপনি কত কিছুর স্বার্থকতা দাবি করেন, কিন্তু এটাই হচ্ছে আপনার কর্মফল বা স্বার্থকতা।
দেশের অর্থনীতির মেরুদন্ড ক্রমশ ভেঙ্গে পড়ছে, বিজিএমইএ তাদের ক্ষতির হিসাব তুলে ধরেছে, ৬৩৩৫ কোটি টাকা শুধু এই খাত থেকে লোকসান হয়েছে। এভাবে চলতে থাকলে অনতিবিলম্বে দেশ সোমালিয়া হয়ে যাবে তাতে কোন ভুল নেই। অনেকদিন তো ক্ষমতায় রইলেন। এখন দেশের কথা চিন্তা করে, জনগনের মঙ্গলের কথা ভেবে একটি সংলাপের মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচন দিয়ে দেশে যেন শান্তি ফিরে আসে সেই ব্যবস্থা গ্রহণ করুন, জনগণ আপনাকে মায়ের মতই সম্মান করবেন।
পরিশেষে বলতে চাই, আমি একজন অতি নগন্য মানুষ, আমাকে আপনার ওই বিষ চোখে না দেখে আপনার সুভাকাঙ্খি হিসেবে দেখবেন, আমি যা বলেছি তা শুধুই জনগনের স্বার্থে বলেছি। আল্লাহর কাছে প্রার্থনা করি যেন তিনি আপনাকে সুবুদ্ধি দিয়ে সাহায্য করুন। আমিন।

ইতি

আরাত হোসেন রনি

Leave a Reply