Home / মতামত / শোক নাকি কুমিরের মায়াকান্না?

শোক নাকি কুমিরের মায়াকান্না?

আরাথ হোসেন রনি, লন্ডন :
কুমিরের মায়া কান্না, এই প্রবাদটা অনেক শুনেছি, প্রয়োগের সুযোগ খুব কম পেয়েছি। আজ যদিও পেলাম কিন্তু প্রয়োগ করলে হয়তো ভাগ্গে ১৪ শিকির লাল দালান বা শ্রীঘর। প্রধানমন্ত্রীর বার্ন ইউনিট পরিদর্শন, ১০ লক্ষ টাকা করে অনুদান, শেষমেষ মায়া কান্না অনেকটা কুমিরের মত।

একটা ছোট গল্প মনে পড়ে গেল। এক দুর্নীতিবাজ সরকারী কমিশন প্রাপ্ত কর্মকর্তা ছিলেন যার সাধনা ছিল ঘুষ। তাকে শিক্ষা মন্ত্রনালয়ে নিয়োগের পরে দুর্নীতির দায়ে ভূমি মন্ত্রনালয়ে বদলির করে দেখা গেল সেখানেও সে ঘুষ বানিজ্য শুরু করেছে। উপড় মহল তার উপর ক্ষিপ্র হয়ে তাকে ভবন গণনার ও যাচাই বাছাইয়ের কাজ দিলেন। সবাইকে অবাক করে তিনি ভবন মালিকদের জিম্মি করে ঘুষ নেয়া শুরু করলেন। উপর মহলে জানাজানি হলে তারা ঠিক করলেন ওই কর্মকর্তাকে সাগরের ঢেউ গণনা করতে দেয়া হবে যেখানে ঘুষ বানিজ্যের কোন সুযোগ নেই। যেই কথা সেই কাজ। কিন্তু উনি কি ছেড়ে দেওয়ার পাত্র? ওই সীমারেখায় ঢেউ গণনার কাজ নির্বিঘ্নে করার জন্য জাহাজ চলাচলে বিধিনিষেধ আরোপ করলেন। আর যায় কোথায়? বাধ্য হয়েই তাকে মালিক পক্ষ ঘুষ দিতে বাধ্য হল। সারমর্ম হল যেখানেই দেয়া হোক লক্ষ্য একটাই।
আমাদের প্রধানমন্ত্রীর লক্ষ্য ঠিক তেমনি, ক্ষমতা। ক্ষমতার জন্য তিনি সব করতে পারেন, কুমিরের মায়া কান্নার মত কান্নাও করতে পারেন যা জাতি অনেক দেখেছে। মাননীয় প্রধানমন্ত্রী আপনি খুব আবেগময়ী, মমতাময়ী মা। দেশের মানুষের কষ্ট দেখলে আপনার কান্না পায়। বার্ন ইউনিট গিয়েও আপনি কাদলেন, কিন্তু আপনি যে শিশুটি পেট্রল বোমায় দগ্ধ ভেবে কান্না করলেন পরবর্তিতে সেটা জাতির সামনে প্রতীয়মান হল, বাচ্চাটি মোমের আগুনে দ্বগ্ধ। হাস্যকর তাইনা? আপনি নিজে যখন খবরটা পেয়েছিলেন তখন কি মনে মনে আপনার হাসি পায় নি? মাননীয় প্রধানমন্ত্রী আপনার বার্ন ইউনিট এ গিয়ে শুধু কান্না পায় ক্যামেরার সামনে জাতিকে দেখানোর জন্য। পুরো দেশ যে একটা বার্ন ইউনিট হয়ে আছে সেটা আপনার চোখে পড়ে না?

আপনি তো একবার বলেছিলেন “আমি ক্ষমতা চাই না, আমি জনগনের শান্তি চাই।” দেশের অধিকাংশ জনগণ শান্তি চায়, আপনার কি ইচ্ছে হয় না তাদের শান্তি দিতে? ও আমি তো ভুলেই গেছি আপনি যা বলেন তা আপনার মনে থাকে না। কারণ আপনি একবার বলেছিলেন “আমরা বিরোধী দলে গেলে হরতাল করব না।” পরের ঘটনা সবার জানা।

একটা প্রচলিত কথা আছে, মরেও শান্তি পাবি না। আজ দেখেন মানুষ শান্তিতে মরতে পর্যন্ত পারছে না, মরে শান্তি কিভাবে পাবে বলতে পারবেন? আর আপনি তাদের শান্তি দিতে চান। আমার মতে এখন দেশে কোন জনগণ নেই, আছে শুধু শেখ পরিবার আর আওয়ামীলীগ। বাকি যারা আছে সব গরু ছাগল। সারাদিন ভে ভে, হাম্বা হাম্বা করলেই বা আপনার কি? আপনি এখনো ক্ষমতায় তাইনা? এই মুহুর্তে আপনার কান্না আর কুমিরের মায়া কান্নার কোন পার্থক্য আছে কি?

Leave a Reply