Home / প্রচ্ছদ / ইইউ প্রতিনিধিদের গুম-খুনের তালিকা দিল বিএনপি

ইইউ প্রতিনিধিদের গুম-খুনের তালিকা দিল বিএনপি

ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির প্রতিনিধি দলের হাতে সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গুম-খুন হওয়া বিরোধী দলের নেতাকর্মীদের একটি তালিকা তুলে দিয়েছে বিএনপি।

মঙ্গলবার সন্ধ্যায় এই প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে গেলে এই তালিকা দেয়া হয়। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ৯ সদস্যের প্রতিনিধি দলটি বেগম জিয়ার গুলশান কার্যালয়ে প্রবেশ করে। এই ৯ সদস্যের মধ্যে তিনজন ইইউয়ের আবাসিক প্রতিনিধি।
এক ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৭টায় প্রতিনিধি দলটি বেগম জিয়ার কার্যালয় থেকে বেরিয়ে চলে যান। সেখানে সাংবাদিকরা উপস্থিত থাকলেও তাদের সঙ্গে কোনো কোনো কথা বলেননি প্রতিনিধি দলের কোনো সদস্য।
বৈঠকে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধিদের মধ্যে ছিলেন- ক্রিশ্চিয়ান দান প্রেদা (প্রধান), ইয়োসেফ ভেইডেনহোলজার, মার্সিন গাসিউক, লেভেন্ত সাসজি, ক্যারল কারস্কি, ব্রিগিত ব্রাতাইল। বিএনপি পক্ষে বেগম জিয়া ছাড়াও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, উপদেষ্টা আব্দুল কাইয়ুম।
বৈঠক সূত্রে জানা গেছে, দেশের সার্বিক পরিস্থিতিতে ইইউ প্রতিনিধি দল উদ্বেগ জানিয়েছে। বিএনপির কাছে জানতে চেয়েছে আসলে পরিস্থিতিটা কী? কেন এ অবস্থা? চলমান পরিস্থিতির সমাধান কী এ বিষয়েও প্রতিনিধি দল বিএনপির কাছে জানতে চেয়েছে।
একইসঙ্গে দ্রুত সঙ্কট সমাধানেরও আহ্বান জানিয়েছে প্রতিনিধি দলটি।
এরআগে গত ৮ ফেব্রুয়ারিও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসহ ঢাকার বিদেশি দূতাবাসে গুম-খুনের তালিকা দিয়েছেল বিএনপি।
প্রতিনিধি দলটি চারদিনের সফরে ঢাকা এসেছে। এই সফরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবে। এছাড়া তারা দেশের রাজনীতিবিদ, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবেন বলে জানা গেছে।

One comment

  1. very fine

Leave a Reply