Home / নিউজ / মুসলিম ব্রাদারহুডকে নিয়ে সৌদী আরবের কোন সমস্যা নেই

মুসলিম ব্রাদারহুডকে নিয়ে সৌদী আরবের কোন সমস্যা নেই

সৌদী সংবাদপত্র আল-জাজিরা সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ করেছে যে, সৌদী আরবের মুসলিম ব্রাদারহুডকে নিয়ে কোন সমস্যা নেই। পররাস্ট্রমন্ত্রী সউদ আল-ফয়সল সাংবাদিকদের জানান, “সৌদী কিংডম বা রাজ্যের সাথে আন্দোলনের কোন বিরোধ নেই। শুধু তাদের ব্যাপারে আপত্তি রয়েছে যারা সুপ্রিম গাইডের অনুগামী।”

প্রয়াত রাজা আবদুল্লাহ বিন আব্দুল আজিজের শাসনামলে সৌদী আরব ব্রাদারহুডকে “সন্ত্রাসী সংগঠন” বলে আখ্যায়িত করেছিল। আবদুল্লাহর সরকার নির্বাচিত মিসরীয় প্রেসিডেন্ট মোহামেদ মুরসীকে উৎখাতে সহযোগীতা করেছিল। মোহামেদ মুরসী পৃথিবীর সর্ববৃহত ইসলামী আন্দোলন, মুসলিম ব্রাদারহুডের একজন সিনিয়র সদস্য ছিলেন।
রাজা আবদুল্লাহর মৃত্যুর পর গত মাস থেকে পর্যবেক্ষকগণ মিশরের প্রতি সৌদি নীতির সামান্য পরিবর্তন লক্ষ্য করেছেন। কয়েক দিন আগে, Rassd মিডিয়া কপটিক কর্মী মাজদী খালিলের মৌখিক আক্রমণের কথা প্রকাশ করে। খালিল মিশরের সামরিক অভ্যুত্থানের একজন সমর্থনকারী এবং তিনি সেই বক্তব্যে বর্তমান সৌদি আরব ও তার রাজার বিরুদ্ধাচারণ করেছেন। তিনি বলেন, মিশরকে টাকা বা অনুদান না দিলে রাজত্ব “বিলুপ্ত” হয়ে যাবে।
সৌদি সংবাদপত্র আল-রিয়াদের মতে, সামরিক অভ্যুত্থানের পর কায়রোতে আবদেল ফাত্তাহ আল-সিসি ক্ষমতাসীন হলে সৌদি সরকার শুধুমাত্র ২০১৪ সালেই ৮.৬ বিলিয়ন ডলার দিয়ে তাকে সাহায্য করেছে।
মিশরীয় মানবাধিকার এবং স্বাধীনতা পর্যবেক্ষক পূর্বে একটি সুত্রকে জানিয়েছেন যে সৌদি রাজপরিবারের অনেক সদস্যদের মধ্যে মিশরের সামরিক অভ্যুত্থানের প্রতি সৌদী সরকারের সমর্থনের মাত্রার ব্যাপারে ক্ষোভ রয়েছে।

Leave a Reply