Home / বাংলাদেশ / তিন দিনে আ.লীগের দলীয় কোন্দলে ৭ নেতাকর্মী খুন

তিন দিনে আ.লীগের দলীয় কোন্দলে ৭ নেতাকর্মী খুন

সারাদেশে রাজনৈতিক অস্থিরতার ভেতর ক্ষমতাসীন আওয়ামী লীগের অভ্যন্তরীন কোন্দলে গত তিন দিনে দলটির ৭ নেতাকর্মী খুন হয়েছেন। এদের মধ্যে একজন যুক্তরাষ্ট্র প্রবাসী আ.লীগ নেতাও রয়েছেন।

সর্বশেষ মঙ্গলবার সকাল ৮টায় নড়াইলের কালিয়ায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন এক আ.লীগ কর্মী।
নিহত ৭ নেতাকর্মীর মধ্যে নারায়ণগঞ্জ ও বগুড়ায় দুইজনকে কুপিয়ে, নোয়াখালী ও বগুড়ায় দুইজনকে গলাকেটে হত্যা করা হয়েছে। এছাড়া ঝিনাইদহে আ.লীগের দু’গ্রুপের সংঘর্ষে এক কর্মী নিহত এবং নিউ ইয়র্ক প্রবাসী এক আ.লীগ নেতার বাসা থেকে তার মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয় পুলিশ।
নড়াইলের কালিয়া উপজেলার বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুইপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এনামুল হক (৩২) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন।
মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বড়নাল স্কুল মাঠে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

বগুড়ায় আ.লীগ-যুবলীগের ২ নেতাকর্মী খুন
বগুড়ার ধুনট উপজেলায় রবিবার রাত সাড়ে ১২টার দিকে সামছুল হক নামে আওয়ামী লীগের এক নেতাকে গলাকেটে হত্যা করেছে অজ্ঞাত সন্ত্রাসীরা।
এর আগে রবিবার বিকেলে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের গেটে যুবলীগকর্মী রঞ্জু মিয়াকে (৩৫) প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।
নিহত সামছুল হক ধুনট উপজেলার এলাঙ্গী ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি। তিনি রাঙ্গামাটি দিদার পাড়া গ্রামের মোজাহার আলী মণ্ডলের ছেলে।
স্থানীয়রা জানান, সামছুল হকের জামাই মাসুদ রানার ৬১ শতাংশ জমি নিয়ে তার শরিকদের সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। সামছুল হক তার জামাইয়ের পক্ষ নিয়ে বিরোধ মীমাংসার চেষ্টা করে আসছিলেন।
রবিবার এলাঙ্গী ইউনিয়নের চেয়ারম্যান এম এ তারেকের উপস্থিতিতে গ্রামে শালিস বৈঠকে উভয় পক্ষের মধ্যে বিরোধ আপোস মীমাংসা করা হয়।
রাত সাড়ে ১২টা পর্যন্ত সামছুল হক রাঙ্গামাটি বাজারে চায়ের দোকানে বসে টেলিভিশন দেখছিলেন। সেখান থেকে বাড়ি ফেরার পথে কয়েককজন অজ্ঞাত সন্ত্রাসী তাকে গলাকেটে হত্যার পর পালিয়ে যায়।
ধুনট থানার এসআই আবদুর রাজ্জাক জানান, সামছুল হকের বাড়ির আধা কিলোমিটার দূরে রাস্তার পার্শ্বে ধানক্ষেতে লাশ পড়ে ছিল। নিহতের গলা কাটা ছাড়া ও বুকে ও পেটে তিনটি ছুরিকাঘাতের চিহ্ন রয়েছে।

নারায়ণগঞ্জে আ.লীগ কর্মীকে কুপিয়ে হত্যা
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় আনোয়ার হোসেন (৫৫) নামে ক্ষমতাসীন আওয়ামী লীগের এক কর্মীকে কুপিয়ে হত্যা করেছে অজ্ঞাতরা।
সোমবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে উপজেলার কাঞ্চন পৌরসভার বিরাব এলাকায় এ ঘটনা ঘটে।
নিহত আনোয়ারের বাড়ি উপজেলার তাড়াইল এলাকায়। তিনি আওয়ামী লীগের সক্রিয় কর্মী বলে স্থানীয়রা জানিয়েছেন।
রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল ইসলাম কবরের সত্যতা নিশ্চিত করে বলেন, রাত পৌনে ১২টার দিকে বিরাব এলাকায় আনোয়ারকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

ঝিনাইদহে আ.লীগের দুই গ্রুপে সংঘর্ষ, নিহত ১
ঝিনাইদহের শৈলকূপায় আওয়ামী লীগের স্থানীয় দুটি গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় রফিক (৪০) নামে আওয়ামী লীগের এক কর্মী নিহত হয়েছেন।
সোমবার বেলা সাড়ে ১২টার দিকে শৈলকূপা উপজেলার বরদা গ্রামে এ ঘটনা ঘটে।
শৈলকূপা থানার ওসি হাশেম খান এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, ইউনিয়ন আওয়ামী লীগের নেতা আনোয়ার ইসলাম ও নজরুল ইসলামের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অনেক দিন ধরে বিরোধ চলছিলো। এরই জের ধরেই আজ দুপুরে দুই গ্রুপে তুমুল সংঘর্ষ বাঁধে।
খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে অন্তত ৫০ রাউন্ড গুলি ও ২ রাউন্ড টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ
সংঘর্ষের ঘটনায় রফিক নামে আওয়ামী লীগের এক কর্মী মারা গেছেন। রফিক আনোয়ার গ্রুপের কর্মী ছিলেন বলে জানান স্থানীয়রা।
ওসি হাসেম খান বলেন, আঘাতে, হৃদরোগে আক্রান্ত হয়ে নাকি অন্য কোনোভাবে রফিকের মৃত্যু হয়েছে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।
ময়নাতদন্তের জন্য তার মরদেহ ঝিনাইদহ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
পুলিশ জানিয়েছে, এ ঘটনায় আনোয়ার ইসলামসহ ১০ জনকে আটক করা হয়েছে। তবে ঘটনার পরপরই গা ঢাকা দিয়েছেন নজরুল।
এদিকে সংঘর্ষের জের ধরে বরদা গ্রামের কয়েকটি বাড়িঘরে ভাঙচুরের ঘটনা ঘটেছে। এলাকাজুড়ে বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

নোয়াখালীতে আ.লীগ নেতা খুন
নোয়াখালী সদর উপজেলার চরমটুয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বর ও উপজেলা আওয়ামী লীগের সদস্য বাবুল হোসেনকে (৫৫) গলাকেটে হত্যা করেছে অজ্ঞাতরা।
রবিবার মধ্যরাতে চরমটুয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে। নিহত বাবুল মেম্বর সদর উপজেলার চরমটুয়া ইউনিয়নের বাসিন্দা।
চরমটুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামাল উদ্দিন বাবলু খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
পুলিশ ও স্থানীয়রা সূত্রে জানা গেছে, সোমবার সকালে চরমটুয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের লেদু মিয়া বাড়ির পাকা রাস্তার পাশে ইউপি সদস্য বাবুল মেম্বরের গলাকাটা লাশ পড়ে থাকতে দেখে। পরে তারা বিষয়টি স্থানীয় চেয়ারম্যানকে জানায়।

নিউ ইয়র্কে জ্যামাইকার বাসা থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সদস্য জসিম উদ্দিন মিঠুর (৩৮) লাশ উদ্ধার করা হয়েছে।

রবিবার স্থানীয় সময় দুপুরে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তবে মিঠুর মৃত্যুর কারণ জানা যায়নি।
ময়নাতদন্তের জন্য তার মরদেহ সন্ধ্যায় জ্যামাইকা মেডিকেল সেন্টারে নেয়া হয়েছে। মিঠুর মৃত্যুতে নিউ ইয়র্কে বাংলাদেশি কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে।
১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রে আসেন ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের মেড্ডা এলাকার ছেলে মিঠু। সেই থেকে তিনি বসবাস করছিলেন জ্যামাইকায়।
মিঠু ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের নির্বাচিত জিএস ছিলেন। প্রবাসী জীবনে সক্রিয়ভাবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের রাজনীতি ছাড়াও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকারসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। ছিলেন জ্যামাইকা যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি।
বিগত ৪-৬ দিন ধরে মিঠুর কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না। এরপর রবিবার তার লাশ উদ্ধার করা হলো।
ব্রাহ্মণবাড়িয়া সোসাইটি ইউএসএ ইনকের সাধারণ সম্পাদক ইকবাল আহমেদ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, গত এক সপ্তাহ ধরে মিঠু নিখোঁজ ছিল। রবিবার দুপুরে তার বাসায় এসে দরজা ভেঙে বিছানা থেকে তার মরদেহ পাওয়া যায়।
ব্রাহ্মবাড়িয়া সোসাইটি ইউএসের সাবেক সভাপতি মিঠুর মামা সিরাজ উদ্দিন আহমেদ বলেন, গত কয়েকদিন মিঠুর খোঁজ না পেয়ে রবিবার দুপুরে তার বাসায় এসে ঘরের দরজা বন্ধ দেখে পুলিশে কল করি। পরে পুলিশ এসে দরজা ভেঙে তার মরদেহ উদ্ধার করে

Leave a Reply