Home / খেলাধুলা / বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা

বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা

ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ আনুষ্ঠানিকভাবে শুরু হবে একদিনের ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বকাপের একাদশতম আসরে বাংলাদেশও অংশ নেবে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ডের সঙ্গে ‘এ’ গ্রুপে পড়েছে বাংলাদেশ।
বিশ্বকাপে গ্রুপপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। আর গ্রুপপর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এই বিশ্বকাপকে সামনে রেখে গেল ৬ ডিসেম্বর ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রাথমিক তালিকা থেকে রোববার ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বিসিবি। অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাশরাফি বিন মর্তুজা। সহ-অধিনায়ক হিসেবে আছেন সাকিব আল হাসান।
বাংলাদেশের চূড়ান্ত দল : মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আরাফাত সানী।
এই ১৫জন ছাড়াও স্ট্যান্ডবাই হিসেবে আছেন পেসার শফিউল ইসলাম।
এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ১৯৯৯ সালে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপ খেলে। সেবার ১২ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল নবম। এরপর ২০০৩ সালে দ্বিতীয়বার অংশ নেয় টাইগাররা। সেবার ১৪ দলের মধ্যে ১৩তম হয়েছিল বাংলাদেশ। সবচেয়ে ভালো বিশ্বকাপ খেলে ২০০৭ সালে। সেবার প্রথমবারের মতো সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করে জাল-সবুজের জার্সিধারীরা। ১৬ দলের মধ্যে সেবার বাংলাদেশ সপ্তম হয়েছিল। সবশেষ ঘরের মাঠে আয়োজিত ২০১১ বিশ্বকাপে ১৪ দলের মধ্যে নবম হয় টাইগাররা।

Leave a Reply