Home / প্রচ্ছদ / ড. কামালের বাসায় মাহমুদুর রহমান মান্না-আ স ম আব্দুর রবদের বৈঠক

ড. কামালের বাসায় মাহমুদুর রহমান মান্না-আ স ম আব্দুর রবদের বৈঠক

ঢাকা: দেশের প্রধান দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচির মধ্যে দেশ যখন উত্তপ্ত তখন হঠাৎ করেই বৈঠক করলেন বিকল্প ব্লক বলে পরিচিত রাজনীতিকরা।

রোববার রাতে সংবিধান বিষেজ্ঞ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় এ বৈঠক হয়। বৈঠকে আরো ছিলেন- নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব।

উল্লেখ্য, এই ব্লকটি আওয়ামী লীগ-বিএনপির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এদের মধ্যে নাগরিক ঐক্যের নেতা মান্না কয়েক বছর আগেও ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। স্বাধীনতাপূর্ব ছাত্রলীগের নেতা ও ডাকসুর ভিপি রব বর্তমানে জাসদ (জেএসডির) প্রধান।

সম্প্রতি এদের সঙ্গে বিকল্পধারা ও কৃষক, শ্রমিক, জনতা লীগের যোগ দেয়া নিয়েও আলোচনা রয়েছে। তারা সবাই মিলে একটি শক্তিশালী জোট গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গণমাধ্যমকে না জানিয়ে চুপিসারে আকস্মিক এই বৈঠক হয়। তবে গণমাধ্যমকর্মীরা খবর পেয়ে ওই বাড়িতে গেলে কামাল হোসেন বৈঠকের বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

কামাল হোসেন বলেন, ‘দেশের গণতন্ত্রকে সুসংহত করতেই আমরা এ বৈঠক করেছি। আমরা চাই দুই দলের মধ্যে একটি অর্থবহ সংলাপের মাধ্যমে পরিস্থিতির সমাধান হোক। সংলাপ ছাড়া দেশবাসী মুক্তি পাবে না।’

তিনি বলেন, ‘দেশে বহুদলীয় গণতন্ত্র নেই। বহুদলীয় গণতন্ত্রে অনেকগুলো দল থাকবে। কিন্তু সকলকে সকলের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। ১৬ কোটি মানুষ চায় দেশে অশান্তি না হোক, সকল সঙ্কট নিরসন হোক।’

Leave a Reply