Home / প্রচ্ছদ / শান্তিতে নোবেল পেলেন মালালা ইউসুফজাই এবং কৈলাশ সত্যার্থী

শান্তিতে নোবেল পেলেন মালালা ইউসুফজাই এবং কৈলাশ সত্যার্থী

noble১১ অক্টোবর ২০১৪: ইতিহাস রচনা করে ভারতের কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল জয় করলেন পাকিস্তানের মালালা ইউসুফজাই।  শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের অসলোয় শান্তিতে নোবেল জয়ীর নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি। নারীশিক্ষা আন্দোলনের নির্ভীক অগ্রপথিক পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাইকে বিরল সম্মান নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। শান্তিতে এ নোবেল জয় করেছেন মালালা। সবচেয়ে কম বয়সে নোবেল পুরস্কারের গৌরব অর্জন করলেন তিনি।অন্যদিকে, কৈলাশ মহাত্মা গান্ধীর নীতি অনুসরণ করেন এবং এ পর্যন্ত শান্তিপূর্ণ বহু আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। আর্থিক মুনাফা লাভের জন্য শিশুদের ব্যবহারের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা নেন কৈলাশ।

২০১৩ সালে শান্তিতে নোবেল প‍ায় অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ)। সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসে তদারকির জন্য আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষক এ প্রতিষ্ঠানটিকে নোবেল দেওয়া হয়।

১৮৯৫ সালে আলফ্রেড নোবেলের উইলমতে, এ পুরস্কার প্রবর্তন করা হয়। ১৯০১ সালে প্রথম নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়।

শুরু থেকে পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের অর্থসহায়তায় ১৯৬৮ সাল থেকে অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয়।

পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও অর্থনীতিতে পুরস্কার সুইডেন থেকে দেওয়া হলেও শান্তিতে নোবেল দেয় নরওয়ে।

Leave a Reply