Home / প্রচ্ছদ / যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানের পদত্যাগ

Julia_Pierson৩ অক্টোবর ২০১৪: যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রধান জুলিয়া পিয়ারসন পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট বারাক ওবামার নিরাপত্তায় অবহেলার অভিযোগে সমালোচনার প্রেক্ষাপটে তিনি পদত্যাগ করলেন। 

তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার ব্যক্তিগত নিরাপত্তা বাহিনীরও প্রধান ছিলেন। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই সংস্থার প্রথম নারীপ্রধান ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পরিচালক জেস জনসন বুধবার এক বিবৃতিতে তার পদত্যাগের কথা জানিয়েছেন। পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউজের নিরাপত্তা ‘লঙ্ঘনের’ একটি ঘটনা নিয়ে আগের দিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের তোপের মুখে পড়েন পিয়ারসন। যুক্তরাষ্ট্র কংগ্রেসের অনেক সদস্যই তাকে পদত্যাগ করার আহ্বান জানান। এই চাপের মুখে গোয়েন্দা সংস্থা পরিচালকের দায়িত্ব গ্রহণের মাত্র ১৮ মাসের মাথায় সরে দাঁড়ালেন তিনি।

যেসব ঘটনার জন্য তিনি তোপের মুখে পড়েছিলেন তার মধ্যে সবচেয়ে আলোচিত গত ১৯ সেপ্টেম্বর হোয়াইট হাউজে এক ব্যক্তির অনুপ্রবেশের ঘটনা। ওই দিন ইরাক যুদ্ধে অংশগ্রহণকারী এক ব্যক্তি ছুরি নিয়ে হোয়াইট হাউজের বেড়া ডিঙিয়ে প্রেসিডেন্ট ওবামার বাসভবনের দিকে ছুটে যান।

ওই ব্যক্তি হোয়াইট হাউজের পূর্ব দিকের একটি ঘরে প্রবেশের পর এক গোয়েন্দা কর্মী তাকে আটক করেন।

Leave a Reply