Home / বিশ্ব / আলোচনায় রাজি হংকংয়ের বিক্ষোভকারীরা

আলোচনায় রাজি হংকংয়ের বিক্ষোভকারীরা

hk_protests_07011৩ অক্টোবর ২০১৪: হংকংয়ের প্রধান নির্বাহী লিউং চুং ইংয়ের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে হংকং ফেডারেশন অব স্টুডেন্টস (এইচকেএফএস)। তবে লিউংয়ের আলোচনা প্রস্তাবে রাজি হলেও তার পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন বিক্ষোভকারীরা। খবর বিবিসি ও রয়টার্স।

গতকাল লিউং চুং ইংকে পদত্যাগের জন্য মধ্যরাত পর্যন্ত সময় বেধে দেন আন্দোলনকারী ছাত্রনেতারা। লিউং পদত্যাগ না করলে সরকারি দফতরগুলো অবরোধের হুমকি দেন তারা। শুক্রবার সরকার প্রধান প্রশাসনিক কার্যালয় বন্ধ রেখেছে। বিক্ষোভকারীদের কারণে বাধ্য হয়ে কর্মকর্তারা বাড়িতে বসেই অফিস করছেন। তবে অন্যান্য দিনের মতো এদিন বিক্ষোভকারীদের সংখ্যা কিছুটা কম।

ছাত্রনেতাদের আল্টিমেটামের একেবারে শেষ মুহূর্তে দেওয়া আলোচনার এ প্রস্তাবে উভয়পক্ষ রাজি হওয়ায় সাময়িক স্বস্তি এসেছে হংকংয়ে। তবে এ আলোচনার ফল নিয়ে আন্দোলনকারীদের অনেকেই সন্দিহান।

এদিকে চীন আন্দোলনকে ‘অবৈধ’ উল্লেখ করে লিউংকে পূর্ণ সমর্থন দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

উল্লেখ্য, হংকংয়ে পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় ২০১৭ সালের নির্বাচনের দাবিতে চীন বিরোধীরা সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভ করছেন। শিক্ষার্থী ও সাধারণ জনগণের অংশগ্রহণে এই বিক্ষোভের নাম দেওয়া হয়েছে অক্যুপাই সেন্ট্রাল মুভমেন্ট।

 

Leave a Reply