Home / প্রচ্ছদ / আমেরিকায় পা দেওয়ার আগেই মোদীর নামে সমন জারি

আমেরিকায় পা দেওয়ার আগেই মোদীর নামে সমন জারি

NarendraModi3শুক্রবার, ২৬ সেপ্টেম্বর ২০১৪: আমেরিকায় পৌছনোর ঠিক আগেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে সমন জারি করল মার্কিন আদালত। ২০০২ সালের  গুজরাত দাঙ্গা নিয়ে তাঁর নামে যে অভিযোগ রয়েছে, তার জেরেই মার্কিন ফেডারেল আদালতের এই সমন। শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য মোদি নিউইয়র্কে পৌঁছাবেন বলে কথা রয়েছে।

২০০২ সালে গুজরাটের ঐ সাম্প্রদায়িক দাঙ্গায় এক হাজারের বেশি মানুষ নিহত হন। এদের বেশিরভাগই ছিলেন মুসলিম। গুজরাট দাঙ্গার সময় রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল এই দাঙ্গা ঠেকাতে তিনি কোন ব্যবস্থা নেননি।

নিউইয়র্কের ডিস্ট্রিক্ট কোর্ট এই সমনের জবাব দেয়ার জন্য মোদিকে ২১ দিন সময় দিয়েছে। ওই দাঙ্গায় প্রাণে বেঁচে যাওয়া দুই ব্যক্তির পক্ষে মামলা করে মানবাধিকার সংস্থা আমেরিকান জাস্টিস সেন্টার। তারই জেরে গুজরাটের তত্‍কালীন মুখ্যমন্ত্রী মোদীকে  ব্যাখ্যা দিতে বলেছে মার্কিন আদালত। দু হাজার দুই সালের ওই দাঙ্গায় প্রায় বারোশো মানুষ নিহত হন। ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের মধ্যেই তাঁকে আদালতের সমন পাঠানো নিয়ে এখনও ওয়াশিংটনের প্রতিক্রিয়া জানা যায়নি। বিজেপিও প্রতিক্রিয়া জানাতে  চায়নি। ওই দাঙ্গার জেরেই  মুখ্যমন্ত্রী থাকাকলীন মোদীর ভিসার আবেদন এর আগে একাধিকবার আটকে দেয় যুক্তরাষ্ট্র সরকার। এবার অবশ্য প্রধানমন্তরী নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্টের বিশেষ আমন্ত্রণেই তাঁর সঙ্গে দেখা করবেন।

এদিকে গুজরাট দাঙ্গার ব্যাপারে ভারতে মোদির বিরুদ্ধে যে মামলা হয়, ভারতীয় আদালত তা ইতোমধ্যে খারিজ করে দিয়েছে। গুজরাট দাঙ্গায় সায় দেয়ার অভিযোগ মোদির রাজনৈতিক ক্যারিয়ারকে মারাত্মকভাবে কালিমালিপ্ত করে। এ কারণে যুক্তরাষ্ট্র তাকে নয় বছর ভিসা দিতেও অস্বীকৃতি জানিয়েছিল। তবে এ বছরের শুরুতে ভারতের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে ক্ষমতায় আসার পর পরিস্থিতি পাল্টে যায়।

মোদি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণের পর ওয়াশিংটনে যাবেন। সেখানে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে তাঁর একান্ত বৈঠকের কথা রয়েছে।

সূত্র: বিবিসি বাংলা।

Leave a Reply