Home / বাংলাদেশ / শেখ হাসিনার মেয়ে পুতুল পাচ্ছেন ‘ডব্লিউএইচও এক্সিলেন্স অ্যাওয়ার্ড’

শেখ হাসিনার মেয়ে পুতুল পাচ্ছেন ‘ডব্লিউএইচও এক্সিলেন্স অ্যাওয়ার্ড’

Putul_সোমবার, ৮ সেপ্টেম্বর ২০১৪: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেন পুতুল। অটিজম নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে তাকে এ পুরস্কার দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।সোমবার রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের ৩২তম সভা এবং আঞ্চলিক কমিটির ৬৭তম বার্ষিক সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

নাসিম জানান, এ অঞ্চলের ১১টি দেশের জন্য চলতি বছর থেকে এ পুরস্কার চালু করা হয়েছে। এর আওতায় জনস্বাস্থ্যে অবদানের জন্য প্রতিবছর একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ নাসিম জানান, আগামী ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭ টায় এক সংবর্ধনা অনুষ্ঠানে সায়মা হোসেনের হাতে পুরস্কার তুলে দেবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং।

সায়মা হোসেনের উদ্যোগে ২০১১ সালের জুলাইতে ঢাকায় অটিজম নিয়ে দক্ষিণ-এশিয়ার প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। সেই সম্মেলনের পর গড়ে ওঠে ‘সাউথ এশিয়ান অটিজম নেটওয়ার্ক’, যে সংগঠনটি দক্ষিণ-এশিয়ার দেশগুলোতে অটিস্টিক শিশুদের স্বাস্থ্য, সামাজিক ও শিক্ষা সহায়তা দিতে অবকাঠামো গড়ার কাজ করছে।

সায়মা হোসেনের উদ্যোগেই গত বছর মে মাসে অটিজম সচেতনতায় বাংলাদেশের একটি প্রস্তাব বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদে সর্বসম্মতভাবে গৃহীত হয়।

 

Leave a Reply