Home / ব্রিটেন সংবাদ / একটি দূর্লভ ছবি এবং লন্ডনে ইফতার সংস্কৃতি

একটি দূর্লভ ছবি এবং লন্ডনে ইফতার সংস্কৃতি

imageবাংলা টিভিতে পেশাগত দায়িত্ব পালনের সুবাদে বুধবার যাই ইস্ট লন্ডনের বারাকা ইটারীতে। পূর্ব থেকেই এই রেস্টুরেন্টটিতে দুটি সংগঠনের আলাদা আলাদা ইফতার মাহফিলের দাওয়াত পাই। এর একটি যুক্তরাজ্য বসবাসরত কুলাউড়া প্রবাসীদের সংগঠন কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে আর অপরটি হেফাজতে ইসলাম ইউরোপ। একি সময় একি ভ্যানুতে দুটি ইফতার মাহফিল শুনে প্রথমে মনে হয়েছিলো, এই দুটি সংগঠনের অনুষ্ঠান হয়তো দ্বিতল বিশিষ্ট রেস্টুরেন্টের দুটি তলায় আলাদা আলাদা অনুষ্ঠিত হবে। কিন্তুু সেখানে গিয়ে দেখি ভিন্ন চিত্র। রেস্টুরেন্টের গ্রাউন্ড ফ্লোরেই চলছে দুটি সংগঠনের ইফতার পূর্ব আলোচনা সভা। রেস্টুরেন্টের একটি কর্নারের দেয়ালে হেফাজতে ইসলাম ইউরোপ এবং পাশাপাশি অপর আরেকটি কর্নারে দেয়ালে কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের ব্যানার টাঙিয়ে বক্তারা ধারাবাহিক বক্তব্য দিয়ে যাচেছন। একি সাথে দুটি অনুষ্ঠান চলার কারনে কেউ শুনছেন না কারো কথা।
বিশেষ করে আমার সহকর্মী রেজাউল করিম মৃধা ভাই ক্যামেরা দিয়ে যখন অনুষ্ঠানের ফুটেজ তুলছেন তখন তার জন্য বুঝা মুশকিল হয়ে উঠে আনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে কারা কোন সংগঠনের দাওয়াতে এসেছেন। এমন বিব্রতকর অবস্থায় দ্রুত সংবাদ সংগ্রহ করে, শেষ পর্যন্ত ইফতার সারতে হয়েছে, চট্রগ্রাম প্রবাসীদের আয়োজনে অনুষ্ঠিত অপর একটি ইফতার মাহফিলে।
রমজান আসলে লন্ডনে ইফতার কেন্দ্রীক অনুষ্ঠানের এমন হিড়িক পড়ে যে, একি দিনে একি সময়ে মাত্র ৩০ মিনিটের ব্যবধানে আমাদেরকে সংবাদ সংগ্রহ করতে হয় ৪-৫টি অনুষ্ঠানের। তবে ২০১১ সালে চ্যানেল আই ইউরপোপে দায়িত্ব পালনকালীন সময়ে একদিনে ৭টি অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করার রেকর্ড রয়েছে আমার দখলে। জানিনা, টেলিভিশনে কাজ করেন আমার অন্য কোন সহকর্মীর এমন রেকর্ড আছে কি না।

লেখক : ইব্রাহিম খলিল

Leave a Reply