Home / প্রচ্ছদ / লন্ডনে হাসিনা-ক্যামেরুন বৈঠক • সিলেট সফর করতে চান বৃটিশ প্রধানমন্ত্রী

লন্ডনে হাসিনা-ক্যামেরুন বৈঠক • সিলেট সফর করতে চান বৃটিশ প্রধানমন্ত্রী

imageইব্রাহিম খলিল : বৃটিশ সরকার এবং ইউনিসেফের যৌথ আয়োজনে লন্ডনে অনুষ্ঠিত হয়েছে প্রথম গার্ল সামিট। শিশু, বাল্য ও জোরপূর্বক বিবাহ প্রতিরোধে বিশ্বব্যাপী করনীয় নির্ধারন করতে এ সম্মেল অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের প্রায় অর্ধশতাধিক দেশের সরকারী প্রতিনিধি, বেসরকারী সংস্থ্যা, চ্যারিটি এবং এনজিও প্রতিনিধিদের সাথে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার গার্ল সামিট শেষে মঙ্গলবার সকালে বৈঠক করেন বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের সাথে। দ্বি-পাক্ষিক এই বৈঠকে হাসিনা-ক্যামেরুন বাংলাদেশ ও বৃটেনের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলেন দীর্ঘ ৪৫ মিনিট।
বৃটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রীটে অনুষ্ঠিত বৈঠকে শেখ হাসিনা তার সরকারের নেওয়া নারী ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন ডেভিড ক্যামেরুনের কাছে। জবাবে ক্যামেরুন এসব অর্জন নিজ চোখে দেখার আগ্রহ প্রকাশ করেন। এ জন্য তিনি বাংলাদেশ সফর করতে চান। বিশেষ করে প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চল সফর করতে তার ব্যক্তিগত আগ্রহের কথা জানান। বৈঠকে এ সময় তার সাথে উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা।
দেশে জঙ্গিবাদ নির্মূল, চরমপন্থা দমনে শেখ হাসিনার দক্ষতার প্রশংসা করেন বৃটিশ প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহিদুল ইসলাম এসব কথা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর্ন্তজাতিক গার্ল সামিটে অংশ নিতে ৪ দিনের সফরে লন্ডন এসে পৌছান গত সোমবার ৩টায়। লন্ডন সফরে প্রধানমন্ত্রী ছাড়াও তার সাথে রয়েছেন আরো প্রায় ৭০ জন প্রতিনিধি। ৫ জানুয়ারি নির্বাচনের পর এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বৃটেন সফর। প্রধানমন্ত্রী তার ৪ দিনের সফরে মঙ্গলবার সেন্ট্রাল লন্ডনের হিলটন হোটেলে যুক্তরাজ্য আওয়ামীলীগের দেওয়া এক ইফতার মাহফিলে প্রধান অতিথি হিশেবে অংশ নেওয়ার কথা রয়েছে।
এদিকে লন্ডনে শেখ হাসিনার আগমনের প্রতিবাদ জানিয়েছে যুক্তরাজ্য বিএনপি ও ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ। সকালেই বিপুল সংখ্যাক নেতাকর্মী গিয়ে জড়ো হতে থাকেন বৃটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রীটের সামনে। এ সময় তার শেখ হাসিনার গাড়ি বহরে ডিম ও জুতা নিক্ষেপ করেছেন বলে দাবী করেছেন বিএনপির নেতাকর্মীরা। বিএনপির আর্ন্তজাতিক সম্পাদক মুুহিদুর রহমান ও সাবেক সাধারন সম্পাদক এম এ মালেকের নেতৃত্বে নেতাকর্মীরা এই প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন। ​

Leave a Reply