Home / বিশ্ব / দিল্লিবাসীর জন্য আরেক চমক,বিদ্যুতের দাম কমলো ৫০ ভাগ

দিল্লিবাসীর জন্য আরেক চমক,বিদ্যুতের দাম কমলো ৫০ ভাগ

60726_1শপথ নিয়েই একের পর এক চমক দেখাতে শুরু করেছেন ভারতের রাজধানী দিল্লির নতুন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।শপথ নেয়ার ৪৮ ঘন্টার মাথায় নগরবাসীকে বিনামূল্যে পানি সরবরাহের ঘোষণা দিয়ে প্রথম চমক দেখিয়েছিলেন এবং এর ২৪ ঘণ্টা যেতে না যেতেই আজ মঙ্গলবার বিদ্যুতের দাম ৫০ শতাংশ কমানোর ঘোষণা দিলেন।গত শনিবার আম আদমি পার্টির এই নেতা শপথ নেয়ার পর একের পর এক এ সিদ্ধান্তে ভারতজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। দিল্লির গরিব মানুষগুলো নতুনভাবে বেচে থাকার স্বপ্ন দেখতে শুরু করেছে। কেজরিওয়াল সরকারের এ সিদ্ধান্তের ফলে ২৮ লাখ গ্রাহক সরাসরি উপকৃত হবে।

সিদ্ধান্তে বলা হয়েছে, মাসে বিদ্যুৎ গ্রাহকরা ০ থেকে ২০০ ইউনিট এবং ২০০ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ভর্তুকি পাবেন।

পহেলা জানুয়ারি থেকে দিল্লিবাসী এ সুবিধা পাবেন। প্রতিশ্রুতি অনুযায়ী সোমবার দিল্লিবাসীকে বিনামূল্যে পানি সরবরাহের ঘোষণা দিয়েছিলেন কেজরিওয়াল।মঙ্গলবার দিল্লিতে বিদ্যুৎ সরবরাহকারী তিনটি বেসরকারি কোম্পানির হিসাবপত্র পুনরায় অডিট করতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন তিনি।ওই অডিট রিপোর্ট কবে পেশ করা হবে সে বিষয়ে মুখ্যমন্ত্রী কোন সময়সীমা নির্ধারণ করেননি।

বৈঠক শেষে এদিন কেজরিওয়াল ঘোষণা করেন, ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে খরচ কমবে ৫০ শতাংশ।এতে উপকৃত হবেন ৩৪ লাখ গ্রাহকের মধ্যে ২৮ লাখ ।এর ফলে দিল্লি সরকারকে দু’শো কোটি রুপি ভর্তুকি দিতে হবে।তবে কেজরিওয়ালের দাবি,দু’শো নয়,৬১ কোটি রুপি ভর্তুকি দিতে হবে সরকারকে।

এদিন চিকিৎসকের পরামর্শ তোয়াক্কা না করে অসুস্থ শরীরেই অফিস করেন এবং কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ) শশীকান্ত শর্মা সঙ্গে বৈঠক করেন।বিদ্যুৎ বিষয়সহ অডিট নিয়ে বিস্তারিত আলোচনার জন্যই ওই বৈঠক ডাকা হয়েছিল।

Leave a Reply